আজ ৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৮ তম জন্মদিন আজ

মোঃ ইকবাল হোসেন: ১৯২১ সালের ১ জুলাই প্রতিষ্ঠা করা হয় দেশের ঐতিহ্যবাহী, প্রাচীনতম এই শিক্ষাপ্রতিষ্ঠান। 
১৯১২ সালের জানুয়ারির শেষ দিকে পূর্ব বাংলায় উচ্চশিক্ষার আলো জ্বালাতে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি তোলে নবাব স্যার সলিমুল্লাহ, শেরেবাংলা এ কে ফজলুল হক প্রমুখের নেতৃত্বাধীন একটি দল। এই দাবির প্রতি সমর্থন জানান ব্যারিস্টার আর নাথান, ঢাকার প্রভাবশালী নাগরিক আনন্দচন্দ্র রায়, জগন্নাথ কলেজের অধ্যক্ষ ললিত মোহন চট্টোপাধ্যায়, সংস্কৃত কলেজের অধ্যক্ষ সতীশ চন্দ্র আচার্যসহ বিভিন্ন উল্লেখযোগ্য শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষরা।

এর পরিপ্রেক্ষিতে ওই বছরের ২ ফেব্রুয়ারি ঢাকায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দেন তৎকালীন ভাইসরয় লর্ড হার্ডিঞ্জ। আশায় বুক বাঁধেন পূর্ব বাংলার মানুষ। একই বছরের মে মাসে স্যার রবার্ট নাথানিয়েলের নেতৃত্বে গঠিত ১৩ সদস্যের নাথান কমিশন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি সম্পর্কে ইতিবাচক প্রতিবেদন দিলে ডিসেম্বর মাসে তা অনুমোদন পায়। ১৯১৭ সালে গঠিত স্যাডলার কমিশনও এই ব্যাপারে ইতিবাচক প্রতিবেদন দেয়। ১৯২০ সালের ২৩ মার্চ ভারতীয় আইনসভায় ‘ঢাকা বিশ্ববিদ্যালয় আইন (অ্যাক্ট নং ১৩) ১৯২০’ পাস হয়।

১৯২১ সালের ১ জুলাই থেকে পথচলা শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের। ঢাকায় ৬০০ একর জমিতে তিনটি অনুষদ, ১২টি বিভাগ, ৮৭৭ জন শিক্ষার্থী ও ৬০ শিক্ষক নিয়ে যাত্রা শুরু এই প্রতিষ্ঠানের। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের আয়তন অর্ধেকে নামলেও এর অনুষদ, বিভাগ, শিক্ষক-শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। 

প্রতিষ্ঠার সময় এখানে শিক্ষার্থীদের আবাসিক সুবিধার জন্য ৩টি হল ছিল। ছাত্রীদের জন্য কোনো স্বতন্ত্র হল ছিল না। তবে সলিমুল্লাহ মুসলিম হলের নিচতলার এক পাশ তাদের জন্য বরাদ্দ ছিল। ১৯৬৩ সালে নির্মিত হয় ছাত্রীদের জন্য প্রথম স্বতন্ত্র ছাত্রীবাস বেগম রোকেয়া হল। বর্তমানে এই প্রতিষ্ঠানে বিদেশি শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক হলও রয়েছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর
error: Content is protected !!
%d bloggers like this: