আজ ১৩ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

সাতক্ষীরায় আনাছে কানাছে শতশত ময়লার কারখানা! পানি জমে জন্ম নিচ্ছে এডিস মশা

ইব্রাহিম খলিল,সাতক্ষীরা: ডেঙ্গুগু আতঙ্গে সারা দেশ । পরিত্রানের জন্য চালানো হচ্ছে বিভন্ন অভিযান ও সচেতনা মূলক কাজ । সারা দেশের ন্যায় সাতক্ষীরায় ও চলছে এই কার্যক্রম ।

প্রতিদিন দেখা মিলছে বিভিন্ন আলোচনা সভা লিফলেট বিতরণসহ নানান প্রচার প্রচারণা। কিন্তু এখনো সচেতনা ফিরিনি সাতক্ষীরার মানুষের মধ্যে । বিভিন্ন জায়গায় দেখা মিলেছে প্রচুর ময়লা আবর্জনা অস্বাস্থকর পরিবেশ । যেখান থেকে জন্ম নিচ্ছে এডিস মশা । আর বাড়ছে ডেঙ্গুগুর রোগীর সংখ্যা । বৃহস্পতিবার বিকালে আলমগীর গাজী (১৪) ডেঙ্গুয় আক্রান্ত হয়ে মারা গেয়ে। এদিকে শহরের ২ নাম্বার ওয়ার্ডের রিয়াছাত উল্লাহর বাড়ির পেছনের প্রায় ৪ শতক জমি এখন ময়লার কারখানায় পরিনিত ।

দেখার কোন মানুষ নেই । এই খান থেকে জন্ম নিচ্ছে এডিস মশা এমন অভিযোগ গ্রামের সাধারণ মানুষের । স্থানীয় বাসিন্দা মিজানুর রহমান বলেন, এখানের অবস্থা দীর্ঘদিন ধরে এমনি । এটার দিকে কারোর কোন নজর নাই । আমরা অনেক আতঙ্গে আছি । আমরা চাই এই জায়গা টা তাড়াতাড়ি পরিস্কার করা হোক । ২ নাম্বার ওয়ার্ডের কাউন্সিলার সৈয়দ মাহমুদ পাপা বলেন,আমরা দুই একদিনে মধ্যে পৌর সভার নিয়োগ প্রাপ্ত পরিচ্ছন্ন কর্মী দিয়ে এই জায়গা থেকে ময়লা অপসারণ করবো। তবে শুধু ২ নাম্বার ওয়ার্ডের রিয়াছাত উল্লাহর বাড়ির পেছনে ময়লার কারখানা নয় শহরের আনাছে কানাছে এমন শতশত ময়লার কারখানা রয়েছে যেখানে পানি জমায় সেখান থেকে জন্ম নিচ্ছে এডিস মশা।

যেগুলো অপসারণ না করলে শহরে বেড়ে যাবে এডিস মশা। সেগুলো কি এই ভাবে আগামীতে অপসারণ করা হবে? এই বিষয় পৌর সভার কি উদ্দ্যোগ আছে ? এ বিষয় জনার জন্য সাতক্ষীরা পৌর মেয়র তাসকিন আহমেদ চিশতির সাথে যোগাযোগ করলে তার মোবইল ফোনটি বন্ধ থাকায় তার তাসে যোগাযোগ করা সম্ভব হয়নি । সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফ কামাল বলেন, আমরা ইতি মধ্যে শহরে বাড়িতে বাড়িতে গিয়ে ডেঙ্গুর বিষয় নিয়ে সকলকে সচেতন করেছি। আর শহরে যেসব জায়গায় ময়লা ও পানি জমে ডেঙ্গুর উৎপত্তি হচ্ছে মেয়র মহদয়কে নির্দেশ দিয়েছি সেগুলো পবসারণ করাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর
error: Content is protected !!
%d bloggers like this: