আজ ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৬শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

পল্লী চেতনা অচখঊ প্রকল্পের আওতায় ভূমি আইন ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ

বি এম আলাউদ্দীন বিশেষ প্রতিনিধি:: পল্লী চেতনা সংস্থার বাস্তবায়নে ভূমিহীন প্রান্তিক দলের আইন সেবিকা/সেবকদের দু’দিনের “ভূমি আইন ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। সাতক্ষীরা সদরের জোড়দিয়াস্থ পল্লী চেতনা নারী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রে ২৫ সেপ্টেম্বর এ প্রশিক্ষণ শেষ হয়েছে।   


ইউকে এইড এর অর্থায়নে এবং মানুষের জন্য ফাউন্ডেশনের এর সহয়োগিতায় পল্লী চেতনা সংস্থা কর্তৃক বাস্তবায়িত অচখঊ প্রকল্পের আওতায় অনুষ্ঠানে সংস্থার পরিচালক মোঃ আনিছুর রহমানের এর সভাপতিত্বে ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠানের শুভ উদ্বোধন করা হয়। আশাশুনি ও সদর উপজেলার বিভিন্ন ভূমিহীন প্রান্তিক দলের ৩২ জন আইন সেবিকা/সেবকদের অংশগ্রহনে প্রকল্প সমন্বয়কারী কাজী বাবর আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে সংস্থার পরিচালক মোঃ আনিছুর রহমান সংক্ষিপ্তভাবে প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্যসহ বিভিন্ন বিষয় তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন।

প্রশিক্ষণে সহায়ক হিসাবে দায়িত্ব পালন করেন, প্রকল্প সমন্বয়কারী কাজী বাবর আলী, ফাইন্যান্স এন্ড এ্যডমিন অফিসার পরিমল কুমার ঢালী, আইসিএস প্রকল্পের কর্মকর্তা আঃ আজিজ এবং অন্যান্য কর্মীবৃন্দ। প্রশিক্ষণে খাসজমির ঐতিহাসিক প্রেক্ষাপট, ভূমিহীনতার কারন, খাসজমি বন্টনে সরকারী নীতিমালা, খাসজমির উৎস, খাসজমি বন্টনে বিরাজমান সমস্যা, একসনা ও চিরস্থায়ী বন্দোবস্ত পদ্ধতি, জলমহল ইজারা পাওয়ার পদ্ধতি, অর্পিত সম্পত্তি আইন, খাসজমি বন্দোবস্তে জড়িত বিভিন্ন কমিটি ও তাদের কর্মপরিধি, তহশিলদার, সার্ভেয়ার, এসিল্যান্ড ও ডিসির ভূমিকা, ভূমি জরিপ ও ভূমি বিষয়ক বিভিন্ন তথ্য নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। তাছাড়া সাম্প্রতিক ডেঙ্গু জ্বরের ভয়াবহতা ও প্রতিকারের বিষয় নিয়েও বিস্তারিত আলোচনা করা হয়।

Leave a Reply

     এই বিভাগের আরও খবর
error: Content is protected !!
%d bloggers like this: