আজ ৪ঠা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

রেলের ৭৬ বছর আগের আইন, জীবনের দাম ১০ হাজার টাকা!

অনলাইন ডেস্ক::

ট্রেন দুর্ঘটনায় যাত্রীর পরিবারের ক্ষতিপূরণের ৭৬ বছর আগের আইনের এখনো কোনো পরিবর্তন হয়নি। সেই আইনে কোনো যাত্রীর মৃত্যু হলে বা কেউ আহত হলে যাত্রীর পরিবারকে ক্ষতিপূরণের পরিমাণ মাত্র ১০ হাজার টাকা। 

১৮৯০ সালের রেলওয়ে আইনের ৮২ ধারা ১৯৪৩ সালে সংশোধন করা হয়েছিল। তাতে বলা হয়, রেল কর্তৃপক্ষের কারণে ট্রেন দুর্ঘটনায় কোনো যাত্রীর মৃত্যু বা আহত হলে বা যাত্রীর কর্মক্ষমতা নষ্ট হলে ক্ষতিপূরণ দিতে হবে। এমনকি যাত্রীর সঙ্গে থাকা ব্যক্তি ও মালপত্রের জন্যও ক্ষতিপূরণ দিতে হবে। আইনে সর্বোচ্চ ক্ষতিপূরণ ১০ হাজার টাকা নির্ধারণ করা আছে।এদিকে ট্রেন দুর্ঘটনায় প্রাণহানি ঘটলে রেলওয়ে নতুন প্রস্তাবে ক্ষতিপূরণ বাবদ সাড়ে তিন লাখ টাকা দেওয়ার প্রস্তাব করেছে। আহতদের ক্ষেত্রে অবস্থাভেদে সর্বনিম্ন ২০ হাজার থেকে আড়াই লাখ টাকা পর্যন্ত ক্ষতিপূরণের প্রস্তাব করা হয়। তবে তার কোনো অগ্রগতি হয়নি বলে বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান গণমাধ্যমকে বলেন, ‘আমরা রেলের সেই বিধান অনুসরণ না করে সেই বিধানে যা আছে তার থেকে বেশি অর্থ ক্ষতিপূরণ হিসেবে দিচ্ছি। রেলমন্ত্রী কসবায় এ জন্য ঘোষণাও দিয়েছেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর
error: Content is protected !!
%d bloggers like this: