আজ ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৪শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

নলতা শরীফে ৫৬ তম ওরছ ৯, ১০ ও ১১ ফেব্রুয়ারী

কালিগঞ্জ প্রতিনিধি:: সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার নলতা শরীফে পীর-এ কামেল বিংশ শতাব্দীর শ্রেষ্ঠ মোজাদ্দেদ, অবিভক্ত বাংলা ও আসামের শিক্ষা বিভাগের সহকারী পরিচালক, বিশিষ্ট শিক্ষাবিদ ও শিক্ষা সংস্কারক, প্রখ্যত সাহিত্যিক, সমাজ সেবক, আত্মাধিক সাধক, সমাজ সংস্কারক, জ্ঞান তাপস, মুসলিম রেনেঁসার অগ্রদুত, মুক্তবুদ্ধি ও অসাম্প্রদায়িক চিন্তা-চেতনার অধিকারী, মনোচিকিৎসক, ঐতিহাসিক, দার্শনিক, ‘‘স্রষ্টার এবাদত ও সৃষ্টের সেবা” ব্রত নিয়ে চলা নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের প্রতিষ্ঠাতা সুলতানুল আউলিয়া কুতুবুল আকতাব গওছে জামান আরেফ বিল্লাহ হজরত শাহ্ ছুফী আলহাজ্জ খানবাহাদুর আহ্ছানউল্লা (রঃ) এঁর ৫৬ তম বার্ষিকী ৩ দিন ব্যাপী পবিত্র ওরছ শরীফ আগামী ইং ৯, ১০ ও ১১ ফেব্রুয়ারী- ২০২০, বাং ২৬, ২৭ ও ২৮ মাঘ- ১৪২৬,  রবি, সোম ও মঙ্গলবার নলতা পাক রওজা শরীফের খাদেম আলহাজ্জ মৌঃ আনছার উদ্দীন আহমদ’র সুনিপন তত্তাবধানে ও নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সার্বিক ব্যবস্থাপনায় নলতা পাক রওজা শরীফ প্রাঙ্গণে যথাযোগ্য ধর্মীয় ভাবগম্ভীর্যের মধ্যে দিয়ে অনুষ্ঠিত হবে।

উক্ত ওরছ শরীফের ১ম দিন ৯ ফেব্রুয়ারী রবিবার বাদ ফজর হতে পাক রওজা শরীফে খতমে কোরআন মজিদ, মিলাদ শরীফ ও কুতুবুল আকতাব হজরত হাজী হাফেজ সৈয়দ ওয়ারেছ আলী শাহ (রঃ) এঁর রুহের উপর ছওয়াব রেছানী । সাড়ে ৯ টা হতে হজরত শাহছুফী আলহাজ্জ খানবাহাদুর আহছানউল্লা (রঃ) এঁর বেছাল শরীফ উপলক্ষ্যে কলেমাখানি, কুলখানী, আলোচনা সভা ও মিলাদ শরীফ। বেলা ১২ টা, বাদ আছর ও বাদ এশা পাক রওজা শরীফে চাঁদর পেশ। রাত্র ১১ টা হতে হজরত রছুলে করীম (ছাঃ) ও আউলিয়াগণের জীবনাদর্শ সম্পর্কে আলোচনা শেষে তাহাজ্জদ নামাজ, ফজরের নামাজ ও মোনাজাত। ২য় দিন ১০ ফেব্রুয়ারী সোমবার বাদ ফজর হতে পাক রওজা শরীফে খতমে কোরান মজিদ, মিলাদ শরীফ ও কুতুবুল আকতাব হাজী হাফেজ হজরত সৈয়দ ওয়ারেছ আলী শাহ (রঃ) এঁর রুহের উপর ছওয়াব রেছানী এবং পীর কেবলা হজরত খানবাহাদুর আহছানউল্লা (র.) এঁর আত্বীয়-স্বজন ও ভক্তবৃন্দের রুহের মাগফেরাত কামনা ও আলোচনা সভা। বেলা ১১.৩০ টা, বাদ আছর ও বাদ এশা পাক রওজা শরীফে চাঁদর পেশ। বিকাল সাড়ে ৩ টা হতে হজরত রছুলে করীম (ছাঃ) ও আউলিয়াগণের জীবনাদর্শ সম্পর্কে আলোচনা শেষে তাহাজ্জদ নামাজ, ফজরের নামাজ ও মোনাজাত। ১১ ফেব্রুয়ারী মঙ্গলবার বাদ ফজর হইতে পাক রওজা শরীফে খতমে কোরান মজিদ, মিলাদ শরীফ ও হজরত শাহছুফী আলহাজ্জ খানবাহাদুর আহছানউল্লা (র.) এঁর পাক রুহের উপর ছওয়াব রেছানী, বিশ্বের মুছলিম উম্মাহর জন্য দোয়ার অনুষ্ঠান ও আখেরী মোনাজাত।

অনুষ্ঠানে পবিত্র কোরআন ও হাদিছের আলোকে মূল্যবান আলোচনাসহ ওলি-আউলিয়াগণের জীবন দর্শন সম্পর্কে আলোচনা করিবেন, হাফেজ মাওলানা ওয়ালীউল্লাহ আশেকী- প্রাক্তন ইমাম, পেলায়ুপেনাং, মালয়েশিয়া, খতিব, আশকোনা জামে মসজিদ, উত্তরা, ঢাকা। আলহাজ্জ মাওলানা মিজানুর রহমান শাহপুরী- খতিব, টঙ্গী জামে মসজিদ, ভাষ্যকার- বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশন। আলহাজ্জ হযরত মাওঃ আল্লামা মুফতী আব্দুল মজিদ- পিরিজপুরী, খতিব- হবিগঞ্জ চৌধুরী বাজার কেন্দ্রীয় সুন্নী জামে মসজিদ, বিশিষ্ট লেখক ও গবেষক। আলহাজ্জ মুফতী মাওলানা আবুল কাশেম মোহাম্মদ ফজলুল হক, খতিব, নিকেতন জামে মসজিদ, ঢাকা। চ্যানেল আই, মাছরাঙ্গা ও এটিএন এর ধর্মীয় আলোচক, উপাধ্যক্ষ- কাদেরিয়া তৈয়েবিয়া কামিল মাদ্রাসা, মোহাম্মদপুর, ঢাকা। আলহাজ্জ মুফ্তি মুহাম্মদ নাজমুস সায়াদাত ফয়েজী- খতিব, মসজিদ-এ-বেলাল রাঃ), প্রভাষক, কাদেরিয়া তৈয়েবিয়া কামিল মাদ্রসা মোহাম্মদপুর, ঢাকা। আলহাজ্জ অধ্যাপক হাফেজ হাফিজুর রহমান- খতিব, গুলশান-১ জামে মসজিদ, ঢাকা। মুফতী শাইখ মোহাম্মদ উসমান গনী- সহকারী অধ্যাপক, আহছানিয়া ইনস্টিটিউট অব সুফীজম, ঢাকা। জনাব মুফতী মাওলানা মোঃ আলমগীর হুসাইন সাইফী- খতিব, বায়তুল আমান জামে মসজিদ, হবিগঞ্জ।

উক্ত ওরছ শরীফে হাজির হতে দো-জাহানের অশেষ নেকি হাসিল করার জন্য নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন কর্তৃপক্ষ সকলকে আহবান জানিয়েছেন।

Leave a Reply

     এই বিভাগের আরও খবর
error: Content is protected !!
%d bloggers like this: