আজ ৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২২শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

দেবহাটার সন্দেহভাজন ৬ রোগীর মধ্যে ৫ জনের রিপোর্ট ‘নেগেটিভ’

মাহমুদুল হাসান শাওন, দেবহাটা: দেবহাটা উপজেলা থেকে এপর্যন্ত করোনা ভাইরাসের উপসর্গ দেখা দেয়া ৬ রোগীর নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য সাতক্ষীরা জেলা সিভিল সার্জনের কার্যালয়ের মাধ্যমে ইন্সটিটিউট অব পাবলিক হেলথ (আইপিএইচ) এ প্রেরণ করেছেন চিকিৎসকরা।
কিন্তু নমুনা প্রেরণের পর নির্ধারিত ৪৮ ঘন্টার থেকেও কয়েকগুন সময় অতিবাহিত হলেও আইপিএইচ থেকে কোন সাড়া না পাওয়ায় ৫ জনের নমুনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ বলে বিবেচনা করছেন উপজেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।
দেবহাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিসিন সার্জারী বিশেষজ্ঞ ও আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা: বিপ্লব কুমার মন্ডল বলেন, করোনা পরিস্থিতি মোকাবেলায় স্বাস্থ্য অধিদপ্তর ও আইইডিসিআর’র সাথে সার্বক্ষনিক যোগাযোগ রেখে নিয়মিত করোনার উপসর্গ দেখা দেয়া সন্দেহভাজনদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য প্রেরণ করা হচ্ছে।
গত ২রা এপ্রিল প্রথম সন্দেহভাজন একজনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ইন্সটিটিউট অব পাবলিক হেলথ কতৃপক্ষের কাছে পাঠানো হয়। এরপর ৬ এপ্রিল সন্দেহভাজন আরো দুজন, ৭ এপ্রিল দুজন এবং সর্বশেষ বুধবার (৮ এপ্রিল) করোনার উপসর্গ দেখা দেয়া একজনসহ এপর্যন্ত মোট ৬ জনের নমুনা সংগ্রহ করে আইপিএইচ-এ পাঠানো হয়।
কিন্তু স্বাস্থ্য অধিদপ্তর ও আইইডিসিআর-এর নির্দেশনা অনুযায়ী কেবলমাত্র কারো রিপোর্ট পজিটিভ হলে তাৎক্ষনিকভাবে ৪৮ ঘন্টার মধ্যে জানিয়ে দেয়ার কথা ছিলো। যদিও ৫ জনের নমুনা পাঠানোর পর নির্ধারিত ৪৮ ঘন্টার বেশি সময় অতিবাহিত হয়ে গেছে এবং স্বাস্থ্য বিভাগ, আইইডিসিআর কিংবা আইপিএইচ থেকে এখনো কোন ফলাফল জানানো হয়নি সেহেতু সাতক্ষীরা জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ওই ৫ জনের নমুনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ বলে ধরে নেয়া হয়েছে। এছাড়া বাকি এক জনের রিপোর্ট শীঘ্রই জানা যাবে।
তিনি বলেন, যে ৬ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছিলো তাদের মধ্যে ২ জন পুরুষ ও ৪ জন মহিলা রোগী রয়েছে। এদের মধ্যে আবার ২ জনের বয়স পঞ্চাশের উর্দ্ধে এবং বাকি ৪ জনের বয়স বিশ থেকে পঞ্চাশ বছরের মধ্যে। তিনি আরো বলেন, কয়েকজনের রিপোর্ট নেগেটিভ আসছে তার মানে এই নয় যে আমাদের অবস্থান ভালো। আমাদের মনে রাখতে হবে যে, আমরা সকলেই অত্যন্ত ঝুঁকিপুর্ন সময় পার করছি। তাই সকলকে সরকারি নির্দেশনা মেনে ঘরে অবস্থানের জন্যও পরামর্শ দিয়েছেন আরএমও ডা: বিপ্লব কুমার মন্ডল। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর
error: Content is protected !!
%d bloggers like this: