আজ ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

দেবহাটা স্বাস্থ্য কমপ্লেক্সে ফ্লু কর্ণার ও হটলাইন চালুসহ ২৪ ঘন্টা সেবা দিচ্ছেন চিকিৎসকরা

মাহমুদুল হাসান শাওন, দেবহাটা: চলমান করোনা পরিস্থিতিতে যখন দেশের বিভিন্ন স্থানে রোগীদের স্বাস্থ্যসেবা প্রদানে চিকিৎসকদের অনীহার খবর পাওয়া যাচ্ছে, ঠিক তখনও সাতক্ষীরার দেবহাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওয়ান স্টপ সার্ভিস (ফ্লু কর্ণার) ও হটলাইন নাম্বার চালুসহ ২৪ ঘন্টা রোগীদের স্বাস্থ্যসেবা দিচ্ছেন চিকিৎসকরা।
পাশাপাশি করোনা পরিস্থিতি মোকাবেলায় স্বাস্থ্য অধিদপ্তর ও আইইডিসিআর’র সাথে সার্বক্ষনিক রেখে হোম কোয়ারেন্টাইন মনিটরিং ও নতুন করে উপজেলায় প্রবেশকারীদের কোয়ারেন্টাইনে নেয়াসহ চিকিৎসকরা চরম ঝুঁকি নিয়ে প্রতিদিনই করোনার উপসর্গ দেখা দেয়া সন্দেহভাজনদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য প্রেরন করছেন।
বুধবার (৮ এপ্রিল) পর্যন্ত করোনার উপসর্গ দেখা দেয়া দেবহাটা উপজেলার এমন ৬ জন রোগীর নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠিয়েছেন দেবহাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা। যাদের মধ্য থেকে ৫ জন রোগীর নমুনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তর ও আইইডিসিআর।
এসব তথ্য নিশ্চিত করে দেবহাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিসিন সার্জারী বিশেষজ্ঞ ও আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা: বিপ্লব কুমার মন্ডল বলেন, করোনা পরিস্থিতি মোকাবেলায় দেবহাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আব্দুল লতিফের নেতৃত্বে সকল চিকিৎসকরা সার্বক্ষনিক স্বাস্থসেবা নিশ্চিতে অক্লান্ত পরিশ্রম করছেন। উপজেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য বিভাগের সাথে প্রতিনিয়ত পরিস্থিতি পর্যবেক্ষন করা হচ্ছে। ২৪ ঘন্টা স্বাস্থ্যসেবা নিশ্চিতে ইতোমধ্যেই হাসপাতালের চালুসহ দুটি মোবাইল নম্বর (জরুরী বিভাগ- ০১৭৩০৩২৪৬১৫, ডা: বিপ্লব মন্ডল- ০১৭৮৩৯০৫৯৪৬) যুক্ত করা হয়েছে। সেবাপ্রার্থীরা সার্বক্ষনিক হটলাইনের নাম্বার দুটিতে মোবাইল করে স্বাস্থ্যসেবা নিচ্ছেন। এছাড়া সাধারণ রোগীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে হাসপাতালের প্রবেশের মুখেই হাত ধোয়ার জন্য বেসিন, সাবান ও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া হাসপাতালের মুল ভবনের পাশে সম্পূর্ন আলাদাভাবে ওয়ান স্টপ সার্ভিস অর্থাৎ ফ্লু কর্ণার চালু করা হয়েছে। এই ফ্লু কর্ণারের মাধ্যমে এক স্থান থেকেই শুধুমাত্র জ্বর, সর্দি, কাশি, গলাব্যাথা ও শ্বাসকষ্ট জণিত রোগীদের টিকিট থেকে শুরু করে চিকিৎসা ও ঔষধ সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। ফ্লু কর্ণারে আসা রোগীদের কারো মধ্যে করোনা ভাইরাসের উপসর্গ পরিলক্ষিত হলে সন্দেহভাজনদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে। তাছাড়া কোম কোয়ারেন্টাইন কিংবা বাড়ীতে অবস্থানরত কারো মধ্যে লক্ষন দেখা দিলে সেখানে মেডিকেল টিম পাঠিয়ে তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে। সন্দেহভাজনদের নমুনা সংগ্রহ ও পরীক্ষার জন্য প্রেরণের গোটা বিষয়টি ডা: বিপ্লব মন্ডল নিজেই তদারকি করছেন।
তিনি আরো বলেন, টেলিমেডিসিনের মাধ্যমে ২৪ ঘন্টা রোগীদের উন্নত চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। শিশু ও গর্ভবর্তী মায়েদের জন্য বিশেষ ব্যবস্থাপনায় চিকিৎসা নিশ্চিত করছেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (টিএইচএ) ডা: আব্দুল লতিফ। এছাড়া প্রতিদিন সকাল ৮টা থেকে ১২ টা পর্যন্ত বর্হিবিভাগে মেডিসিন সার্জারী বিশেষজ্ঞ (আরএমও) ডা: বিপ্লব কুমার মন্ডল, মেডিসিন বক্ষব্যাধি বিশেষজ্ঞ ডা: তানভীর হোসেন, মেডিসিন ডায়াবেটিকস বিশেষজ্ঞ অংকণ দেবনাথ, শিশু বিশেষজ্ঞ মাহাবুবুল ইমাম, মেডিসিন বিশেষজ্ঞ তৌফিক ইলাহী ও দন্ত বিশেষজ্ঞ আবু হুসাইন নিরালসভাবে রোগীদের স্বাস্থ্যসেবা দিচ্ছেন। এছাড়া ২৪ ঘন্টা জরুরী স্বাস্থ্যসেবা অব্যাহত রয়েছে। পাশাপাশি রোগীদের সুরক্ষার জন্য হাসপাতালে দর্শনার্থী প্রবেশে নিষেধাজ্ঞা সহ নিয়মিত হাসপাতালের সকল বিভাগ সমুজে জীবানুমুক্তকরণ ও পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম অব্যাহত রয়েছে।
করোনা পরিস্থিতি মোকাবেলা ও মানুষকে চিকিৎসা সেবা প্রদানে হাসপাতালের চিকিৎসকরা সর্বদা প্রস্তুত রয়েছে বলে নিশ্চিত করে ডা: বিপ্লব মন্ডল বলেন, উপজেলার অভ্যন্তরে কারো করোনা উপসর্গ দেখা দেয়া মাত্রই দেবহাটা স্বাস্থ্য কমপ্লেক্সের হটলাইন নাম্বারে জানাতে হবে। পাশাপাশি ঋতু পরিবর্তন জনিত সাধারণ ফ্লু’র (সামান্য জ্বর, সর্দি, কাশি) কারনে অযথা আতঙ্কিত না হওয়ার জন্যও সকলকে পরামর্শ দেন তিনি। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর
error: Content is protected !!
%d bloggers like this: