আজ ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৩শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

আগামী দিনে ডিজিটাল প্লাটফর্মে দলের সক্রিয়তা বাড়াতে আ.লীগের সমন্বয় বৈঠক

সময়ের সাথে আগামী দিনের পথচলায় দল ও সরকারের উন্নয়ন কর্মকাণ্ড, তথ্য, প্রচার ও প্রকাশনা, সাংগঠনিক ডাটাবেজ প্রক্রিয়াকে আরও জোরদার করাসহ সূদুরপ্রসারী নানামুখী কর্মপরিকল্পনা বাস্তবায়ন করবে টানা মেয়াদে থাকা ক্ষমতাসীন আওয়ামী লীগ। ডিজিটাল প্লাটফর্মে সময়ের সাথে আগামী দিনের দল ও সরকারের পথচলাকে জোরদার করার লক্ষ্যে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা বাস্তবায়নে নানামুখী কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের পদক্ষেপ নিতে যাচ্ছে দলটি।
শনিবার (১২ সেপ্টেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের পাশের নির্বাচনি অফিসে কয়েক ঘণ্টাব্যাপী বৈঠকে এমন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি বোর্ডের সদস্য ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ও ডাটাবেজ টিমের সমন্বয়ক ড. সেলিম মাহমুদ এবং দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, উপ-দফতর সম্পাদক সায়েম খানসহ ডাটাবেজ টিমের সদস্য ও আওয়ামী লীগের এলবিডিওয়েবপেজের সদস্যরা উপস্থিতি ছিলেন।
বৈঠকে উপস্থিত নাম প্রকাশে অনিচ্ছুক দুজন সদস্য জানান, ডিজিটাল মাধ্যমে দল ও সরকারের কর্মকাণ্ড গতিশীল করা, তথ্য এবং প্রচার-প্রকাশনার কর্মকাণ্ড অনলাইন প্লার্টফর্মে জোরদার করা, সাংগঠনিক ডাটাবেজ সংগ্রহের কাজ গতিশীল করা, আগামী দিনে দলের সাংগঠনিক নেতাদের কানকেটিভিটি কন্টাক্ট ডাটা ‘এক অ্যাপসে’ নিয়ে সংযুক্তি করে ডিজিটাল বাস্তবতার সঙ্গে তাল মিলিয়ে সংগঠনের সকল কর্মকাণ্ডকে ডিজিটাল মাধ্যমে আরও সক্রিয়ভাবে তুলে ধরার লক্ষ্যে নানামুখী পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন প্রক্রিয়া নিয়ে আলোচনা এবং কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বিশেষ করে আগামী দ্বাদশ নির্বাচনকে সামনে রেখে এখন থেকে নানামুখী পদক্ষেপ নিয়ে অনলাইন প্লাটফর্মে তথ্য ও প্রচার প্রকাশনার কাজকে দলীয় নেতাকর্মীসহ শ্রেণি-পেশার কাছে তুলে ধরার বিষয়ে গুরুত্ব দিয়েও নানামুখী পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়। এছাড়া স্বাধীনতার ৫০বছর পূর্তিতে ডিজিটাল প্লার্টফর্মে দল ও সরকারের কর্মপরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়ন নিয়েও আলোচনা করেন বৈঠকে উপস্থিত সংশ্লিষ্টরা।
সংশ্লিষ্টরা আরও জানান, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার একান্ত দিক-নির্দেশনায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। এখন থেকে প্রতি মাসে ফলোআপ বৈঠক অনুষ্ঠিত হবে। এসব বৈঠকের ফলোআপ দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবহিত করবেন দলের দায়িত্বসংশ্লিষ্ট নেতারা। সেই ধারাবাহিকতার অংশ হিসেবে শনিবার বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে উপস্থিতরা জানান, মূলত আওয়ামী লীগ সভাপতি একান্ত দিকনিদের্শনায় শনিবারের বৈঠক হয়। নেত্রী চান, আগামী দিনে দল ও সরকারের কর্মকাণ্ড ডিজিটাল মাধ্যমে এগিয়ে নিতে কীভাবে প্রক্রিয়া জোরদার করা যায়, সে বিষয়ে তিনি আমাদের কিছু গাইডলাইন দিয়েছেন। তিনি চান, দলের গবেষণা প্রতিষ্ঠান সিআরআই, তথ্য ও গবেষণা সেল, দফতর সেল, ডাটাবেজ টিম ও এলবিডিওয়েব টিম’ প্রত্যেকে প্রত্যেকের কাজ সমন্বয় করে সমন্বিতভাবেভাবে পরিচলনা ও বাস্তবায়ন করুক। সেই নির্দেশনা বাস্তবায়নের প্রক্রিয়াগুলোই আলোচনায় উঠে আসে।
ইতোমধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের ওয়েব টিমের উদ্যোগে সারাদেশের সংগঠনের তৃণমূল ও স্থানীয় পর্যায়ে আগস্ট মাসের সকল কর্মসূচি এবং বন্যা ও করোনার সকল ত্রাণ কার্যক্রম আওয়ামী লীগের অফিসিয়াল ওয়েবসাইট ও অফিসিয়াল ফেসবুক পেইজে প্রচার করার উদ্যোগ গ্রহণ করে। সে লক্ষ্যে আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) একটি ই- মেইল (grassroot@albd.org) খোলা হয়। এ ধারাবাহিকতা আগামী দিনে আরও জোরদার করাসহ তথ্য সংগ্রহ করার পরিকল্পনা নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত নেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর
error: Content is protected !!
%d bloggers like this: